সবসময় আপডেটেড থাকা কি ভালো ?

always good to be up to date

আজকাল দিনে সবাই আপডেটেড থাকতে চায়, আমিও তাই চাই। কিন্তু সেটা কতটা যুক্তিযুক্ত সেটা কি একবারও ভেবে দেখেছেন।

সবার মনে যে ভাবনাগুলি সবার প্রথমে আসে সে গুলি হল, এই প্রকার।
১. কোনো একটা নতুন সফটওয়্যার আপডেট এলো সাথে সাথে কি আপডেট করা উচিৎ।
২. নাকি অন্য কেউ আগে রিভিউ দিক তারপর না হয় ইনস্টল করবেন।
৩. নাকি আগের সফটওয়্যারটাই ঢের ভালো ভেবে আর কিছু করবেন না।

কোনো একটা নতুন সফটওয়্যার আপডেট এলো সাথে সাথে কি আপডেট করা উচিৎ।

আমার মতে হ্যাঁ। তবে কয়েকটা বিষয় মনে রাখতে হবে, যে নতুন সফটওয়্যার আপডেট এলো তাতে নতুন কি আছে, যদিও সেটা না জেনেই অধিকাংশ মানুষ নিজের সফটওয়্যার আপডেট করে। তাছাড়া সেটা আপনার কাজের জন্য কতটা যুক্তিযুক্ত সেটা জানা নিশ্চয়ই দরকার,

always good to be up to date

যেমন ধরা যেতে পারে ফটোশপ cs6 আর নতুন ফটোশপ এর মধ্যে খুব একটা বেশি পার্থক্য নেই, কিন্তু নতুন ফটোশপ ইনস্টল করতে গিয়ে হয়তো আপনার পিসির কনফিগারেশন পাল্টাতে হতে পারে, আর পুরোনো সফটওয়্যার দিয়ে যদি কাজ চলে যায় তাহলে আপডেট না করলেও হয়। যার জন্য আজও বহু পিসিতে উইন্ডোস 7 চলছে। তবে আপনার যদি কাজের সুবিধা হয় আর প্রয়োজন থাকে তবে আপডেটেড সফটওয়্যার ব্যবহার করাটাই বুদ্ধিমানের কাজ।

অন্য কেউ আগে রিভিউ দিক তারপর না হয় ইনস্টল করবেন।

এটা অনেকেই করে থাকে, ভালো অপশন নিঃসন্দেহে। তবে খিদেটা যদি আপনার হয় তো খেতে হবে আপনাকেই। খালি দেখে নিতে হবে খাবার পেটে হজম হবে তো। কেউ রিভিউ দিলো কি দিলো তার জন্য বসে না থেকে, নিজে নিজেই রিভিউ করে দেখুন না একবার দেখবেন বেশ মজা লাগবে। আর তা ছাড়া আজকের যুগে সবাই এগিয়ে থাকতে চায় তাই সেই এগিয়ে আসতে গেলে নিজেকেই রিভিউযার হতে হবে।

always good to be up to date

এই প্রসঙ্গে বলতে পারি, আজ থেকে বছর ছয়েক আগে যারা এই টেকটিউনসে লিখতো তারা আজ আর সেই রকম করে কিছু লেখেনা। তার জায়গা তে এসেছে নতুন টিউনারা। যাদের লেখায় আজ টেকটিউনস পূর্ণ, তাই নতুন যদি বা আপনার নিজে থেকেই রিভিউযার না হোন তাহলে তো কি হতো বা হবে সেটা নিশ্চয় বুঝতে পারছেন।

আগের সফটওয়্যারটাই ঢের ভালো ভেবে আর কিছু করবেন না।

আমি এই ধারণাকে একদম সর্মথন করিনা। কিন্তু আপনি যদি অলস প্রকৃতির একজন কেউ হন তবে এই ভাবনাটা আপনারই। আরে আপনি দেখলেন না ব্যবহার করলেন না আর ভেবেনিলেন। তবে অনেক সেকেলে মানুষ আছে যারা আজো অনেক কষ্টে অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করছে, আর বলে কি যে – ” এতে কোনো সুইচ নেই, আর তার উপর কোনটা সোজা আর কোনটা উল্টো সেটা বুঝতে পারছিনা “। তারা যদি নিজেকে যুগের সাথে পাল্টাতে পারে তবে আপনিও পারবেন। আসুন অলসতা ছেড়ে সবাইকে দেখিয়ে দিন আপনি ও পারেন। আমার এই লেখাটা পড়ে বেশি উত্তেজিত হয়ে লাভ নেই, যদি সত্যি আপনার প্রয়োজন হয় তবেই আপডেট করুন নিজেকে, নিজের পিসি, নিজের ফোন সবাইকেই, আর দেখিয়ে দিন আপনিও পারেন।

এই প্রসঙ্গে বলতে গেলে আমাদের এই টেকটিউনস এর কথাই ধরুন না আগে কি ছিলো আর এখন কি হয়েছে, অনেক নিন্দুক মনে করে আগেই ভালো ছিলো আজ আর আগের মতো নেই আরে ভালো খারাপ তো সেটা আপনাদের উপর আপনারা চাইলে আগে ভালো ছিলো আর এখন আরো বেশি ভালো হবে। কি তাইতো?

টেকটিউনস যে যারা বেশি আসে তাদের একটা বড় অংশ কিন্তু কিশোর বয়সি, তাদের উদ্দেশ্য বলছি নিজের যে ফোনটা আছে সেটাতে হয়তো ভালো সেলফি তোলা যায় না কিন্তু তুমি যদি একটা ভালো ফটো এডিটিং সফটওয়ার ইনস্টল করে নাও তাহলেই কাজ মিটে যায় তার জন্য মাকে, বাবাকে তেল না দিয়ে। ভালো করে এডিট করে সবাইকে চমকে দিতে তুমিই পারো, তখন কেউ কিন্তু তোমায় আর তোমার ফোনটা পুরোনো বলে আর হেয় করতে পারবে না। কি তাইতো তারপর নাহয় একটু টাকা পয়সা জমিয়ে আরো ভালো একটা ফোন কিনে সুপার আপডেটেড হয়ে যেয়ো।

গুগল প্লে স্টোরে যেমন কিছু এপ্লিকেশনের আপডেট খুব তাড়াতাড়ি পাওয়া যায়, সব ক্ষেত্রে আপডেট না করলেও চলে, কারণ যত বেশি আপডেট ততো বেশি স্টোরেজ আর ডেটা নষ্ট, এপ্লিকেশনটি আপডেট করতে বললেই যে সব সময় করতে হবে এমন কোনো বাধ্যতামূলক নিয়ম ও নেই। তবে এখন যদি আপনার দুটোই খুব বেশি থাকে তাহলে আপনি আপডেটেড থাকুন সেটা কোনো দোষের নয়।

always good to be up to date

অনেক জ্ঞান দিয়ে দিলাম, কিছু মনে করবেন না যেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *