অ্যাপলের নতুন iOS 144 ব্যর্থ করবে হ্যাকারদের প্রচেষ্টা

iOS 14.4 এখন সিকিউরিটি ক্ষয়ক্ষতি থেকে রক্ষা করবে ইউজারদের। আপডেটে তিনটি iOS সিকিউরিটি দুর্বলতার বিপক্ষে প্যাচগুলিকে অন্তর্ভুক্ত করা হয়েছে। যাতে করে হ্যাকারদের প্রচেষ্টা ব্যর্থ হবে।

অ্যাপল  এর নতুন iOS 14.4 এবং iPadOS 14.4 আপডেটে কর্নেল এবং সাফারি ব্রাউজার সম্পর্কিত সম্ভাব্য গুরুতর সিকিউরিটি দুর্বলতা গুলোর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা এসেছে।

জানা গেছে আপডেটের মাধ্যমে হ্যাকারদের রিমোট কোড ব্যবহার করে হ্যাকিং প্রচেষ্টা প্রতিহত হবে। অ্যাপলের ওয়েবসাইটে থাকা একটি সুরক্ষা নথিতে iOS 14.4 এবং iPadOS 14.4 এর সুরক্ষা বিষয়বস্তুর বিশদ বর্ণনার উল্লেখ রয়েছে। ডকুমেন্টেশন অনুসারে, তিনটি দুর্বলতাকে কাটিয়ে উঠতে সহায়তা করবে এই আপডেটটি। অ্যাপল প্রকাশ করেছে না যে এর কিছু ব্যবহারকারী সম্ভবত এর শিকার হয়েছেন।

সিকিউরিটি ঝুঁকি এড়াতে অ্যাপল  ইউজারদের উচিৎ তাদের ডিভাইস গুলো আপডেট করা৷ iPhone, iPad এবং iPod Touch এর মত ডিভাইস গুলো আপডেট করতে Settings > General > Software Update যান এবং আপডেট এভেইলেবল হলে যত দ্রুত সম্ভব ইন্সটল করুন। তবে আপডেট চলা কালে আপনার ডিভাইসটি চার্জে এবং ওয়াইফাই অন করে রাখুন। তাছাড়া আপনি নিজের কম্পিউটার ব্যবহার করে ম্যানুয়ালিও আপডেট করতে পারেন।

সাম্প্রতিক মাসগুলিতে, সুরক্ষা গবেষকগণ আইওএস সুরক্ষা দুর্বলতার একটি উদ্দীপনা আবিষ্কার করেছেন যা হ্যাকাররা টার্গেট হিসেবে ব্যবহার করতে পারে। তাদের কয়েকটি সম্পর্কে অবহিত হওয়ার পরে, অ্যাপল আইওএস 14.4 এবং আইপ্যাডএস 14.4 এ প্রয়োজনীয় সুরক্ষা প্যাচগুলি অন্তর্ভুক্ত করেছে।

এছাড়া খবর পাওয়া গিয়েছে, অ্যাপল এর নতুন সিকিউরিটি ফিচার আপনাকে ম্যালিসিয়াস iMessage থেকে রক্ষা করবে। iOS 14 এর নতুন, পূর্বে অজানা সিকিউরিটি ফিচারটি মেসেজ অ্যাপ এর জন্য আলাদা একটি Sandbox তৈরি করবে যাতে করে ফোনের বাকি সিস্টেম থাকবে সম্পূর্ণ নিরাপদ।

BlastDoor ফিচারটি মেসেজের মধ্যে সুরক্ষিত, এবং আলাদা এনভায়রনমেন্টে সমস্ত iMessage ডেটা পার্স করে এবং ফোনের বাকি সিস্টেম থাকে সম্পূর্ণ নিরাপদ। এই প্রক্রিয়াটির মাধ্যমে মেসেজ অ্যাপ ভাঙা, ব্যবহারকারীর ডেটা চুরি করা বা অন্তর্নিহিত অপারেটিং সিস্টেমের ক্ষতি হ্যাকারদের কাছে অসম্ভব হয়ে দাঁড়াবে।

স্যান্ডবক্সিং ইতিমধ্যে সমগ্র iOS জুড়ে বেশ কয়েকটি জায়গায় ব্যবহৃত হয়েছে। BlastDoor, মেসেজ অ্যাপ্লিকেশন এবং iMessage পার্সিং ইঞ্জিনে একটি স্যান্ডবক্সিং প্রক্রিয়া নিয়ে কাজ করে।

অ্যাপল প্রতিশ্রুতি দিয়েছে যে পরবর্তীতে তারা সে সমস্ত হ্যাকারদের নিয়ে আরও তথ্য শেয়ার করবে। ততদিন পর্যন্ত আপনার উচিৎ ডিভাইস গুলো আপডেট রাখা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *