যেভাবে CMD ব্যবহার করে সহজেই যেকোন ফোল্ডার হাইড করবেন

আমাদের সবারই অনেক পার্সোনাল জিনিস থাকে। আমরা এগুলো অন্যের সামনে প্রকাশ করতে চাই না। সেজন্য আমরা বিভিন্ন সফটওয়্যার ব্যবহার করে থাকি আমাদের পার্সোনাল জিনিস গুলো লক করে রাখতে। যাতে করে কেউ আমার অনুমতি ছাড়া আমার পার্সোনাল জিনিস গুলো না দেখতে পারে। আজকে আমি দেখাবো কিভাবে আপনি কোন প্রকার সফটওয়্যার ব্যবহার না করে যেকোন ফোল্ডার লক করতে বা হাইড করতে পারবেন। সেজন্য আমরা cmd এর সাহায্য নিবো। তো চলুন শুরু করা যাক।

 

CMD কি? কীভাবে তা ওপেন করবেন?

cmd হচ্ছে উইন্ডোজের একটি টার্মিনাল বা কমান্ড প্রম্পট। আমরা উইন্ডোজে মাউস ব্যবহার করে যেকোন ফোল্ডার বা যেকোন কাজ করে থাকি তা আমরা বিভিন্ন কমান্ড লিখে cmd এর মাধ্যমে করতে পারবো। আপনারা হয়তো অনেকেই cmd সম্পর্কে জানেন। যারা জানেন তারা তো জানেনই আর যারা জানেন না তাদের জন্য কিছু ব্যাসিক কমান্ড দেখাচ্ছি। cmd রান করার জন্য কি-বোর্ড থেকে windows + r চাপুন তারপর একটি পপআপ বক্স দেখতে পাবেন। সেখানে থাকা ‍সার্চ বক্সে লিখুন cmd তারপর Enter কি চাপুন। তাহলে নিচের মতো একটি ইন্টারফেজ দেখতে পাবেন।

এই ধরনের একটি পেজ দেখতে পেলে বুঝতে পারবেন আপনার cmd অপেন হয়েছে। এখন আপনি নারমালি কম্পিউটারে কাজ গুলো করে থাকেন সেগুলো এখান থেকে বিভিন্ন কমান্ড লিখে করতে পারবেন। প্রথমেই আমরা দেখে নিই কিভাবে ড্রাইভ পরিবর্তন করতে হয়। cmd অপেন করলে আপনি দেখতে পাবেন এটি c: ড্রাইভ এ রয়েছে এখন যদি আপনি c ড্রাইভ থেকে অন্যকোন ড্রাইভে যেতে চান তাহলে লিখুন সেই ড্রাইভের নাম এবং কোলন যেমন d: তারপর এন্টার দিন। তাহলে দেখতে পাবেন আপনার লোকেশনটি পরিবর্তন হয়ে গেছে।

এখন জেনে নিই কিভাবে যেকোন ফোল্ডারে প্রবেশ করতে হয়। সেজন্য আপনি যে ফোল্ডারে প্রবেশ করতে চান প্রথমে সেই ফোল্ডার যে ড্রাইভে রয়েছে সেই ড্রাইভে প্রবেশ করতে তারপর টাইপ করুন cd স্পেস সেই ফোল্ডারের নাম এবং এন্টার দিন। আবার যদি আপনি সেই ফোল্ডার থেকে তার পিছনের ফোল্ডারে যেতে চান তাহলে টাইপ করুন cd. তাহলে এক ফোল্ডা পিছনে চলে আসবেন। আপনি যদি একটি ফোল্ডার তৈরি করতে চান তাহলে প্রথমে যেই ড্রাইভে ফোল্ডারটি তৈরি করতে চান সেই ড্রাইভে প্রবেশ করুন cmd এর মাধ্যমে। তারপর টাইপ করুন mkdir স্পেস এবং আপনার ফোল্ডারটির নাম লিখুন তারপর এন্টার দিন। তাহলে সেই ড্রাইভে বা ফোল্ডারে নতুন একটি ফোল্ডার তৈরি হয়ে যাবে। এভাবে আপনি বিভিন্ন কাজ cmd এর মাধ্যমে করতে পারবেন। এবার আসুন আজকের টপিকে ফিরে যাওয়া যাক।

 

কীভাবে ফোল্ডার হাইড করবেন?

আমরা উপরে দেখেছি cmd তে কাজ করতে হলে বিভিন্ন ধরনের কমান্ড লিখতে হয়। ফোল্ডার হাইড করতে হলেও কমান্ড লিখতে হবে। আপনি যে ফোল্ডারটি হাইড করতে চান প্রথমে সেই ফোল্ডার যেখানে রয়েছে তার ড্রাইভটিতে প্রবেশ করুন। তারপর যদি ফোল্ডারটি অন্যকোন ফোল্ডারে থাকে তাহলে সেখানে প্রবেশ করুন। আপনি যে ফোল্ডারটি হাইড করতে চান সেই ফোল্ডারে প্রবেশ করবেন না সেই ফোল্ডারের আগের ফোল্ডার পর্যন্ত প্রবেশ করবেন তারপর নিচে দেখানো কমান্ড গুলো রান করবেন। attrib +h +s +r স্পেস দিয়ে আপনার ফোল্ডারের নামটি লিখুন এবং এন্টার চাপুন।

তাহলে দেখবেন আপনার ফোল্ডারটি হাইড হয়ে গেছে। এবার কেউ আর আপনার ফোল্ডারটি দেখতে পাবেনা যতক্ষন পর্যন্ত না আপনি ফোল্ডারটি আবার আনহাইড করবেন। এই সিস্টেমে যদি আপনি আপনার যেকোন হাইড করেন তাহলে কেউ কোন ভাবেই ফোল্ডারটি আনহাইড করতে পারবে না যতক্ষন পর্যন্ত সে ফোল্ডারের নামটি জানবে। এবার চলুন দেখে নিই কিভাবে ফোল্ডারটি আনহাইড করবো। তার জন্য আবার একই লোকেশনে চলে যাবেন যেখান থেকে আপনি ফোল্ডারটি হাইড করেছিলেন।

আপনি যদি ঠিক লোকেশনে না যান তাহলে ফোল্ডারটির নাম জানলেও ফোল্ডারটি আনহাইড করতে পারবেন না। সঠিক লোকেশনে যাওয়ার পর cmd তে টাইপ করুন attrib -h -s -r স্পেস দিয়ে ফোল্ডারটির নাম এবং এন্টার দিন। তাহলে দেখবেন আপনার ফোল্ডারটি আবার আগের মতো ফিরে চলে এসেছে। এভাবেই আপনি কোন প্রকার সফটওয়্যার ব্যবহার না করে যেকোন ফোল্ডার হাইড করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *