এক তরুণীর মৃত্যুর পরে TikTok এর অ্যাক্সেসে লিমিট করেছে ইতালি

সম্প্রতি জানা গেছে একজন তরুণীর মৃত্যুর পরে TikTok এর প্রবেশাধিকার সীমাবদ্ধ করেছে ইতালি।

TikTok অ্যাপে একটি বিপজ্জনক চ্যালেঞ্জের চেষ্টা করার সময় একজন ১০ ​​বছর বয়সী কিশোরীর মৃত্যুর পরে ইতালি টিকটকের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে। ইতালীয় ডেটা প্রোটেকশন অথরিটি (জিপিডিপি) এখন TikTok এর এমন সমস্ত অ্যাকাউন্টগুলিকে ব্লক করতে বাধ্য করছে যেগুলোতে বয়স যাচাই করা হয়নি।

জানা গেছে সম্প্রতি টিকটকে প্রাণঘাতী “blackout challenge” চেষ্টা করতে গিয়ে এক ইটালিয়ান তরুণী মারা গিয়েছেন। আর এই ঘটনার পর TikTok নিয়ে ভাবছে GPDP। ইতিমধ্যে একাধিক একাউন্টের এক্সেস লিমিট করে দিয়েছে এই ইতালীয় ডেটা প্রোটেকশন অথরিটি।

GPDP তাদের ওয়েবসাইটে প্রকাশিত একটি প্রতিবেদনে জানিয়েছে, “যাদের বয়স পুরোপুরি নিশ্চিত করা হয় নি তাদের জন্য তথ্য প্রক্রিয়াজাতকরণ থেকে TikTok কে নিষিদ্ধ করা হবে।

এর অর্থ হল যে সকল ব্যবহারকারীরা তাদের বয়স নিশ্চিত করে নি তাদের অ্যাপ ব্যবহার লিমিট করা হবে। জানা গেছে এই বিধিনিষেধ টি ১৫ ফেব্রুয়ারী ২০২১ সাল পর্যন্ত বলবত থাকবে।

TikTok এর শর্তাবলী মতে অ্যাপটি ব্যবহার করতে ব্যবহারকারীদের বয়স নুন্যতম ১৩ বছর বা তার বেশি হওয়া উচিত। এই ঘটনায় TikTok এর একজন মুখপাত্র The Guardian এ দেওয়া এক বিবৃতিতে দুর্ভাগ্যজনক ঘটনার জবাব দিয়েছিলেন:

“TikTok কমিউনিটির সুরক্ষা আমাদের প্রথম অগ্রাধিকার, বিপজ্জনক হতে পারে এমন আচরণকে উত্সাহিত করবে এমন কন্টেন্ট কখনো TikTok প্রচার করে না। ”

যদিও TikTok তরুণ ব্যবহারকারীদের জন্য প্রচুর সুরক্ষা ব্যবস্থা নিয়েছে তারপরেও সকল ঘটনার প্রেক্ষিতে মনে হচ্ছে সেগুলো এখনও যথেষ্ট।

TikTok কেবলমাত্র ১৩ বছর বা তার বেশি বয়সের ব্যবহারকারীদের অ্যাপে নিবদ্ধকরণের অনুমতি দিতে পারে, তবে এটি বাচ্চাদের তাদের বয়স সম্পর্কে মিথ্যা বলতে বাধা দিতে পারে না বা সেখানে বয়স ভেরিফিকেশনের কোন ব্যবস্থা নেই। বিভিন্ন দেশে TikTok ব্যান এবং শিশু কিশোরদের জন্য ক্ষতিকর অ্যাপ বলে উল্লেখ করা বিশেষজ্ঞদের পরামর্শের প্রেক্ষিতে ভবিষ্যতে TikTiK এত নিতিমালাতে ব্যাপক পরিবর্তন এখন সময়ের দাবী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *