নামাজের সময়সূচী জানার জন্য ৩ টি অসাধারণ ওয়েব সাইট

আমি এই টিউনে ৩ টি ফ্রী ওয়েব সাইট নিয়ে আলোচনা করবো যেখন থেকে আপনি অনলাইনে ইসলামিক প্রতিদিনের পাঁচ ওয়াক্ত নামাজের সময় দেখতে পাবেন।

সালাত বা নামাজ হচ্ছে আল্লাহ্‌র সাথে কথা বলার মাধ্যম, মুসলমানরা পাঁচ ওয়াক্ত নামাজ বিভিন্ন নিয়ম কানুন মেনে আদায় করে থাকে যেভাবে নবীজি মোহাম্মদ (স.) আমাদের শিক্ষা দিয়েছেন।

তাছাড়া আওয়াল ওয়াক্তে (সঠিক সময়ে) নামাজ আদায় করলেও অনেক ফজিলতের কথা নবী মোহাম্মদ (স.) আমাদের জানিয়ে গেছেন। আর পাঁচ ওয়াক্ত সালাতের সময় জিব্রিয়িল (আ.) এর মাধ্যমে আল্লাহ্‌ শিক্ষা দিয়েছেন। আর তাই সালাতের সময় সূর্য এবং ভৌগলিক অবস্থানের উপর নির্ভর করে।

যদিও নামাজ পড়ার সময় জানার জন্য অসংখ্য অ্যাপ এবং ওয়েব সাইট রয়েছে। আর এর মধ্যে পাঁচ ওয়াক্ত নামায পড়ার জন্য পাঁচটি সময় আল্লাহ্‌ কর্তৃক নির্ধারিত এবং নবীজি মোহাম্মদ (স.) প্রচারকৃত যেমনঃ ফজর (ভোরে), যোহর (মধ্যাহ্ন), আসর (বিকালে), মাগরিব (সূর্যাস্ত), এবং ঈশা (রাতে)।

আর তাই নামাজ আদায় করতে বলা হয়েছে এর নির্ধারিত সময়ের মধ্যে থেকে আর এর মধ্যে সবচেয়ে উত্তম সময় হচ্ছে আওয়াল ওয়াক্তে এবং জামাতের সাথে আদায় করা। আবার নামাজের সময় না হলে নামাজ আদায় করলেও তা আল্লাহ্‌ কর্তৃক কবুল হবে না। আর আমরা সবাই জানি নামাজের সময় নির্ধারিত হয় সূর্যের উপর ভিত্তি করে আর তাই সেই সময়েই আল্লাহ্‌ সাথে কথা বলার শ্রেষ্ঠ সময়। ফলে আমাদের সবাইকে নামাজের সঠিক সময় সম্পর্কে সচেতন হওয়াও প্রয়োজন মনে করছি। তাই আমি এই টিউনে ৩ টি ফ্রী ওয়েব সাইট নিয়ে আলোচনা করবো যেখন থেকে আপনি অনলাইনে ইসলামিক প্রতিদিনের পাঁচ ওয়াক্ত নামাজের সময় দেখতে পাবেন।

সুতরাং, আমি ৩টি ফ্রী ওয়েব সাইট নিয়ে পর্যালোচনা করবো যেখান থেকে আপনারা প্রতিদিনের পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচি জানতে পারবেন। ফলে আপনি সহজেই নামাজ পড়ার জন্য প্রতি দিনের তারিখ, সময় এবং ওয়াক্ত শুরুর সময় এবং কখন শেষ হবে তা জানতে পারবেন।

 

1. IslamicFinder

IslamicFinder হচ্ছে একটি ফ্রী ওয়েব সাইট যেখান থেকে আপনি দৈনিক নামাজের সময়সূচি জানতে পারবেন। এই ওয়েব সাইটে আপনি আরও পাচ্ছেন ইসলামিক ক্যালেন্ডার, আল কুরআন, হাদিস, দোয়া, কিবলা’র দিক নির্ণয়, বিশেষ ইসলামিক দিন এবং আরও অনেক কিছু জানতে পারবেন যা এই ওয়েব সাইটে না গেলে বুঝতে পারবেন না।

নামাজের সময়সূচি দেখতে, উপরের উল্লেখিত লিঙ্কটিতে ক্লিক করে ওয়েব সাইট ভিজিট করুন। এই ওয়েব সাইটের হোম পেইজেই আপনি আপনার লোকেশন অনুযায়ী পরবর্তী নামাজের সময় দেখতে পাবেন। আর ওয়েব সাইট থেকে যদি আপনার সঠিক লোকেশন ডিটেক্ট করতে না পারে তাহলে আপনি ম্যানুয়ালি আপনার লোকেশন চেঞ্জ করে সহজেই আপনার এলাকার নামাজের সময়সূচি জানতে পারবেন।

আর এই ওয়েব সাইট থেকে আপনি, ফজর, সূর্যোদয়, যোহর, আসর, মাগরিব, ঈশা এবং কিয়ামের (তাহাজ্জুত) সময় দেখতে পারবেন মুহূর্তেই। এছাড়াও এই ওয়েব সাইট থেকে আপনি সপ্তাহ এবং মাসের সম্পূর্ন নামাজের সময়সূচি জানতে পারবেন। তাছাড়াও আপনি যদি এই ওয়েব সাইটে নামাজের সময় দেখতে বারবার ভিজিট করতে না চান তাহলে “Download” বাটনে ক্লিক করে পুরো মাসের নামাজের সময়সূচি ডাউনলোড করে রাখতে পারবেন।

 

2. Dawateislami.net

Dawateislami.net হচ্ছে আরেকটি অনলাইন প্ল্যাটফর্ম যেখান থেকে আপনি দৈনন্দিন নামাজের সময় জানতে পারবেন নিমিষেই। এছাড়াও আগের সাইটের মত এখানেও আপনি যা পাচ্ছেন তা হল, অনলাইন কুরআন, ইসলামিক বই এবং ইসলামিক প্রোগ্রাম দেখতে পারবেন।

নামাজের সময়সূচি দেখতে, উপরের উল্লেখিত লিঙ্কটিতে ক্লিক করে ওয়েব সাইট ভিজিট করুন। উক্ত ওয়েব সাইটে সাধারণত আপনার বর্তমান লোকেশনের ভিত্তিতে নামাজের সময়সূচি দেখাবে। তবে আপনি যদি মনে করেন আপনার লোকেশন ঠিক নেই বা আপনি অন্য লোকেশন এর নামাজের সময় দেখতে চাচ্ছেন তাহলে তাও করতে পারবেন। এছাড়াও, আপনি চাইলে গত বছর বা মাসের নামাজের সময়ও দেখতে পারবেন এই ওয়েব সাইট থেকে।

এই ওয়েব সাইটে, আপনি ফজর, সূর্যোদয়, সালাতুল দুহা, যোহর, আসর (শাফি/হানাফি সময়), মাগরিব, ঈশা (শাফি/হানাফি সময়) জানতে পারবেন। এছাড়াও আপনি পুরো মাসের নামাজের সময় একটি চার্টের মাধ্যমে জানতে, শেয়ার করতে এবং প্রিন্ট করতে পারবেন সহজেই।

 

3. ISBCC


ISBCC এর অর্থ হল ইসলামিক সোসাইটি অফ বোস্টন কালচারাল সেন্টার, এটি একটি সাধারণ ওয়েব সাইট যেখান থেকে আপনি দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচি জানতে পারবেন।

আপনি এই ওয়েব সাইটের মাধ্যমে সম্পূর্ন মাসের নামাজের সময়সূচী ডাউনলোড করতে পারবেন। ওয়েব সাইটে ভিজিট করতে উপরের লিংকে ক্লিক করুন। তাছাড়া আপনি চাইলে আগামী মাসের সহ সারা বছরের নামাজের সময়সূচী অগ্রীম দেখতে এবং ডাউনলোড করতে পারবেন, এজন্য আপনাকে ওয়েব সাইট থেকে যে মাসের নামাজের সময়সূচী দেখতে চান তা সিলেক্ট করতে হবে।

আর এই ওয়েব সাইট এর প্রথম দিকেই আপনি ইকামতের সময়সূচী দেখতে পাবেন। আর এর ঠিক পরেই রয়েছে প্রত্যেক ওয়াক্ত নামাজের সময়সূচী দেখতে পাবেন। অন্যদিকে, প্রতিদিনের নামাজের সময় বিভাগে আপনি ফজরের আযান ও ইকামত, যোহরের আযান ও ইকামত, আসরের আযান ও ইকামত, মাগরিবের আযান ও ইকামত এবং ঈশা’র আযান ও ইকামত এর সময় পাশাপাশি দেখতে পাবেন।

এছাড়াও আপনি যদি অন্য কোন মাসের নামাজের সময়সূচী দেখতে চান তাহলে উপরের ড্রপডাউন মেন্যু থেকে সহজেই মাস চেঞ্জ করতে উক্ত মাসের নামাজের সময়সূচী দেখতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *